স্ক্রাম হল সফটওয়্যার ডেভলপ করার একটি পদ্ধতি বা ফ্রেমওয়ার্ক।
ওয়াটারফল মেথড
ওয়াটার ফল মেথডের সমস্যার সমূহঃ
১. একটি পর্যায়ের সব কাজ সেই পর্যায়ের মধ্যে শেষ করতে হয়।
২. ডেভেলপমেন্টের মাঝপথে চাহিদার পরিবর্তন সম্ভব নয়।
৩. পুরো প্রক্রিয়া শেষ হলে তবে এই ক্লায়েন্ট প্রোডাক্ট হাতে পায়।
তাই এই সমস্যার সমাধানের জন্য ইটারেটিভ বা পুনরাবৃত্তিক মেথড চালু হয়।
ইটারেটিভ বা পুনরাবৃত্তিক মেথড
এই পদ্ধতিতে পুরো কাজকে ছোট ছোট অংশে ভাগ করে একবারে একটি অংশের সব কাজ করা হয়। এখানে প্রতিটা ধাপে ওয়াটার ফল মেথড এর ধাপসমূহ প্রয়োগ করা হয়। অর্থাৎ প্রতিটা ইটারেশনে এনালাইসিস, ডিজাইন, কোডিং, টেস্টিং করা হয়। এভাবে একটা ইটারেশন সম্পূর্ণ হলে পরের ধাপে একই কাজ আবার করা হয়।
এই ইটারেশন মেথডের কিছুটা সংশোধিত ও পরবর্তী রুপ হলে এজাইল মেথডোলজি
এজাইল (Agile) মেথডোলজি
ইটারেশন মেথডে প্রতিটা ইটারেশন শেষে সেই ইটারেশনের কাজ শেষ হবে কিনা এটা নিশ্চিত না। কিন্তু এজাইল মেথডোলজিতে প্রতিটা ইটারেশন শেষে ক্লায়েন্টকে দেখানোর মতো কিছু না কিছু কাজ শেষ অবশ্যই হবে।
স্ক্রাম টিম
১. স্ক্রাম টিম আকারে ছোট হয়। একটি টিমে ৩ থেকে ৯ জনের মত সদস্য থাকে।
২. স্ক্রাম টিমে ৩ ধরণের লোক থাকেঃ প্রোডাক্ট ওনার, স্ক্রাম মাস্টার এবং ডেভেলপমেন্ট টিম।
প্রোডাক্ট ব্যাকলগ
প্রোডাক্ট ব্যাকলগ আইটেম (PBI) হচ্ছে পুরো সফটওয়্যারের ছোট একটি অংশ, যা কিছু নির্দিষ্ট কাজ করে থাকে। PBI A, PBI B, PBI C ইত্যাদি।
একেকটি ব্যাকলগে যা থাকেঃ
১. কাজের বিবরণ
২. কাজ পূরণ হবার শর্ত
৩. গুরুত্ব
৪. শ্রমের আনুমানিক পরিমাণ
স্প্রিন্ট
স্প্রিন্ট হচ্ছে সফটওয়্যার ডেভেলপ করার জন্য ১ থেকে ৪ সপ্তাহের একটি চক্র।
স্প্রিন্ট প্লানিং মিটিংঃ
১. স্প্রিন্ট এর লক্ষ্য নির্ধারণ করা হয়।
২. টিমের প্রত্যেকের উপস্থিতির হিসেব করা হয়।
৩. প্রত্যেককে যার যার ব্যাকলগ আইটেম বুঝে নেয়।
৪. প্রতিটি ব্যাকলগের জন্য টাস্ক তৈরি হয়।
ডেইলি স্ট্যান্ড আপ মিটিং
১. গতকাল কি করেছি?
২. আজকে কি করব?
৩. কোন সমস্যা হয়েছে কিনা কোথাও?
স্প্রিন্ট রিভিউ মিটিং
১. স্প্রিন্টের কাজের ডেমো দেখানো হয়।
২. কোন ব্যাকলগ সম্পন্ন হয়েছে তার হিসাব করা হয়।
৩. কোন ব্যাকলগ সম্পূর্ণ হয়নি তার হিসেব করা হয়।
স্প্রিন্ট রেট্রোস্পেক্টিভ মিটিং
১. এই স্প্রিন্টে কোন কাজটি ভালো ছিল?
২. কোন কাজটি খারাপ ছিল?
৩. কি হলে আরো ভালো হতো?
Resource: https://www.youtube.com/watch?v=AWtLqNaDVTI


